SSC

এসএসসি উপবৃত্তি ২০২২ সম্পর্কে সকল তথ্য

ডাচ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ ২০২২ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.dutchbanglabank.com/DBBlScholarship তে প্রকাশ

ডাচ বাংলা ব্যাংক এসএসসি উপবৃত্তি ২০২২

ডাচ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ ২০২২ তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.dutchbanglabank.com/DBBlScholarship তে প্রকাশ করেছে। আমরা আজকে আলোচনা করব ডাচ বাংলা ব্যাংক স্কলার্শিপ কিভাবে আবেদন করতে হয় কিভাবে ফলাফল জানা যায় এ সম্পর্কিত সকল তথ্য নিয়ে। আপনি যদি ডাচ বাংলা এস এস সি স্কলারশিপ ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়তে থাকুন। ডাচ-বাংলা ব্যাংক স্কলার্শিপ বা শিক্ষাবৃত্তি সার্কুলার প্রকাশিত হয় ২ জানুয়ারি ২০২২তারিখে। ২০২২ সালে এসএসসি ও সমমান পরীক্ষার্থীর এইচএসসি পড়াশোনার খরচ চালানোর জন্য এই স্কলার্শিপ বা শিক্ষাবৃত্তি প্রদান করা হয়ে থাকে। ডাচ বাংলা ব্যাংক এসএসসি শিক্ষাবৃত্তি বা স্কলার্শিপ সম্পর্কে আরও তথ্য জানতে সম্পূর্ন পোস্ট পড়ুন।

ডাচ বাংলা ব্যাংক এসএসসি স্কলারশিপ ২০২২

ডাচ বাংলা ব্যাংক ১৯৭৭ সাল থেকে মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতি বছর স্কলারশিপ বা শিক্ষাবৃত্তি দিয়ে আসছে। ডাচ বাংলা ব্যাংক মূলত সিএসআর কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের উপবৃত্তি দিয়ে থাকে। ডাচ বাংলা ব্যাংক প্রতিবছর প্রায় ১০২ কোটি টাকার উপরে শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। বর্তমানে ৬০ হাজারের অধিক শিক্ষার্থী উপবৃত্তি বা স্কলারশিপ এর আওতায় এসেছে এবং আরও 15 হাজার শিক্ষার্থী চলমান কর্মসূচির আওতায় রয়েছে। ডাচ বাংলা ব্যাংক এস এস সি স্কলারশিপ ২০২২ সম্পর্কে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে থাকুন। আমরা আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষামূলক সকল তথ্য আপনাদের মাঝে তুলে ধরি। শিক্ষামূলক যেকোনো তথ্য পেতে আমাদের সাথে যুক্ত থাকুন।

আবেদন শুরুর তারিখ : ৩ই জানুয়ারি ২০২২

আবেদনের শেষ তারিখ : ০৬ ফেব্রুয়ারি ২০২২

প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদের তালিকা প্রকাশ : 10 ই ফেব্রুয়ারি ২০২২

কাগজপত্রের সত্যতা যাচাই : 13 ই ফেব্রুয়ারি থেকে 14 ই মার্চ ২০২২পর্যন্ত

প্রাথমিক ফলাফল : 10 ই ফেব্রুয়ারি ২০২২

ডাচ বাংলা স্কলারশিপ টাকার পরিমান

অনেক আর্থিক সংকটে থাকা শিক্ষার্থী রয়েছে যারা ডাচ বাংলা স্কলার্শিপ সম্পর্কে অবগত নয়। তারা এই পোস্ট সম্পন্ন পড়ার মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন। এসএসসি পরীক্ষা দেওয়ার পর এসএসসি রেজাল্টের উপর ভিত্তি করে ডাচ বাংলা ব্যাংক শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। ডাচ বাংলা স্কলার্শিপ বা শিক্ষাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা এইচএসসি বা সমমান পড়াশোনা চলাকালীন দুই বছর বৃত্তি পাবেন। প্রতি মাসে 2 হাজার ৫০০ টাকা স্কলারশিপ বৃত্তি দেওয়া হবে। এছাড়াও যারা ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ পাবেন তাদের পাঠ্য উপকরণের জন্য 2500 টাকা ও পোশাক-পরিচ্ছদের জন্য ১০০০ টাকা করে বছরে দেওয়া হবে। দুই বছর পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে।

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ এর যোগ্যতা ২০২২

ডাচ বাংলা ব্যাংক গরীব ও মেধাবী শিক্ষার্থীদের স্কলারশিপ দিয়ে থাকে। বাংলাদেশের সকল প্রান্তরের মানুষ এই স্কলারশিপের আওতায় আছে ডাচ বাংলা ব্যাংক স্কলার্শিপ বা উপবৃত্তি শহর এবং গ্রামপর্যায়ে স্টুডেন্টদের জন্য আবেদনের যোগ্যতা ভিন্ন ভিন্ন।

সিটি কর্পোরেশন এবং জেলা শহরের অন্তর্গত এলাকার স্কুল/প্রতিষ্ঠানের জন্য জিপিএ-৫ প্রয়োজন।

গ্রামীণ অনগ্রসর অঞ্চলের স্কুল/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নূন্যতম জিপিএ ৪.৮৩ প্রয়োজন।

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ আবেদনের প্রক্রিয়া ২০২২

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ বা শিক্ষাবৃত্তির আবেদন শুধুমাত্র অনলাইনের মাধ্যমে করা হয়ে থাকে। জন্য সরাসরি কোনো আবেদন জমা নেওয়া হয় না। এজন্য ডাচ-বাংলা ব্যাংক স্কলারশিপ এর আবেদন করার জন্য তাদের অনলাইন ওয়েবসাইটে গিয়ে করতে হবে। আজ আমরা আলোচনা করব কিভাবে আপনি রাজমহলের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে ডাচ বাংলা ব্যাংক এস এস সি স্কলারশিপ ২০২২ এর আবেদন করবেন। আবেদন করার জন্য যা যা প্রয়োজন হবে

আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি

আবেদনকারীর পিতা ও মাতার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবির স্ক্যান কপি

এসএসসি সমমান পরীক্ষার নম্বরপত্র প্রশংসাপত্রের স্ক্যান কপি।

ডাচ-বাংলা ব্যাংক অফিশিয়াল ওয়েবসাইট www.dutchbanglabank.com/DBBLScholarship এই লিঙ্কে গিয়ে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করতে হবে।

ডাচ বাংলা ব্যাংক স্কলারশিপ ২০২২ এর অন্যান্য শর্তসমূহ

ডাচ বাংলা স্কলার্শিপ শুধুমাত্র সে সকল শিক্ষার্থীরাই পাবে যাদের সরকারি বৃত্তি ব্যতীত অন্য কোন উৎস থেকে স্কলারশিপ বা বৃত্তি দেওয়া হয়নি।

গ্রামীণ অনগ্রসর এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য বৃত্তি শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button