HSC

এইচএসসি ঢাকা বোর্ড এইচএসসি ফলাফল ২০২১ শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে HSC ২০২১ পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে আমাদের আজকের আলোচনায় স্বাগতম। HSC ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে HSC ২০২১ পরীক্ষায় অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে আমাদের আজকের আলোচনায় স্বাগতম। HSC ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা গত ২রা ডিসেম্বর থেকে ৩১ শে ডিসেম্বর ২০২১ পর্যন্ত অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল জানতে উদ্বিগ্ন ছিল। শীঘ্রই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ফলাফল প্রকাশ করেছে। শিক্ষার্থীরা এখন ওয়েবসাইট থেকে বা এসএমএসের মাধ্যমে তাদের কাঙ্খিত ফলাফল জানতে পারবে। এইচএসসি ২০২১ পরীক্ষার ফলাফল কীভাবে সহজে জানা যায় সে সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের আলোচনায় উল্লেখ করা হয়েছে। মার্কশিট সহ ঢাকা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২১ জানতে আলোচনা শেষ না হওয়া পর্যন্ত সাথেই থাকুন।

ঢাকা বোর্ড এইচএসসি ফলাফল ২০২১

ঢাকা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২১ আজ প্রকাশিত হয়েছে। সারাদেশে একযোগে নয়টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি ২০২১ পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। আজকের আলোচনার মাধ্যমে ঢাকা বোর্ডের অধীনে প্রতিষ্ঠানে অংশগ্রহণকারী HSC ২০২১ পরীক্ষার্থীদের ফলাফল জানতে পারবেন। একজন শিক্ষার্থী ওয়েবসাইট থেকে বা যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে SMS এর মাধ্যমে HSC ২০২১ পরীক্ষার ফলাফল সহজেই জানতে পারে। ঢাকা বোর্ডের সকল শিক্ষার্থীদের জন্য, আমরা সহজভাবে উভয় পদ্ধতি বর্ণনা করছি। একজন শিক্ষার্থী শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে নির্দিষ্ট নিয়ম অনুযায়ী HSC ২০২১ পরীক্ষার ফলাফল জানতে পারবে। ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে কোনো সমস্যা হলে শিক্ষার্থীরা এসএমএসের মাধ্যমেও জানতে পারবেন।

ওয়েবসাইট বা SMS এর মাধ্যমে HSC ২০২১ পরীক্ষার ফলাফল জানা খুব সহজ। তবে আমাদের দেশের অনেক শিক্ষার্থী এখনও ওয়েবসাইট থেকে ফলাফল দেখতে পারে না। তবে চিন্তার কোনো কারণ নেই। এটি আপনার জন্য নীচে বিস্তারিত আলোচনা করা হয়েছে.

কিভাবে HSC ২০২১ রেজাল্ট পাবেন?

শিক্ষা মন্ত্রণালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকে নির্দিষ্ট ধাপ অনুসরণ করে HSC ২০২১ পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। বিকল্পভাবে, এইচএসসি পরীক্ষার ফলাফল www.eboardresults.com-এ পাওয়া যাবে। ওয়েবসাইট থেকে ফলাফল জানতে রোল এবং রেজিস্ট্রেশন নম্বরের প্রয়োজন হবে। www.eboardresults.com থেকে রোল নম্বর ব্যবহার করেই প্রাথমিক ফলাফল পাওয়া যাবে। যাইহোক, আপনি যদি মার্কশিট সহ HSC ২০২১ পরীক্ষার ফলাফল জানতে চান তবে আপনাকে অবশ্যই রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করতে হবে। ওয়েবসাইট থেকে ফলাফল জানার পদ্ধতি নিচে উল্লেখ করা হলো।

শিক্ষার্থীরা যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে নির্ধারিত পদ্ধতিতে এসএমএস পাঠিয়ে HSC ২০২১ পরীক্ষার ফলাফল জানতে পারবে। এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফলাফল জানতে শিক্ষার্থীকে মেসেজ অপশনে প্রবেশ করে নির্দিষ্ট এসএমএস টাইপ করতে হবে। এবং টাইপ করা বার্তা পাঠাতে হবে 16222 নম্বরে। তারপর আপনি ঢাকা বোর্ডের এইচএসসি ফলাফল ২০২১ -এর একটি এসএমএস পাবেন।

Dhaka Board Result

HSC ২০২১ রেজাল্ট চেক অনলাইন পদ্ধতি

www.eboardresults.com বা www.educationboardresults.gov.bd ওয়েবসাইট থেকে এসএসসি 2021 পরীক্ষার ফলাফল জানতে, প্রথমে আপনাকে ইন্টারনেট সংযোগ চালু করে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। নীচে ফলাফলের জন্য ওয়েবসাইটের একটি সরাসরি লিঙ্ক রয়েছে। ওয়েবসাইটে প্রবেশ করার পর নিচের ধাপ অনুযায়ী ফলাফল জানা যাবে। HSC 2021 পরীক্ষার ফলাফল জানতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমে নিচের লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • HSC 2021 পরীক্ষার ফলাফল জানতে পরীক্ষার ধরন হিসাবে HSC/Alim বিকল্পটি রাখুন।
  • আপনার পাসিং বছর হিসাবে ২০২১ নির্বাচন করুন।
  • বোর্ড হিসেবে ঢাকা বোর্ড নির্বাচন করুন।
  • নির্ধারিত স্থানে রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
  • পৃথক ফলাফল বিকল্পটি নির্বাচন করুন।
  • নিরাপত্তা প্রশ্নের উত্তর দিয়ে আপনার তথ্য জমা দিন.

উল্লেখিত ধাপ অনুযায়ী সমস্ত তথ্য সঠিকভাবে প্রদান করা হলে আপনি আপনার ফলাফল জানতে পারবেন। তবে ওয়েবসাইট ডাউন থাকায় অনেক সময় ফলাফল দেখতে অসুবিধা হতে পারে। সেক্ষেত্রে ধৈর্য ধরুন এবং আবার চেষ্টা করুন।

আপনার HSC ২০২১ ফলাফল পান

শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল ২০২১

২০২১ HSC পরীক্ষার্থীরা যেকোনো অনলাইন অফলাইন অর্থাৎ ওয়েবসাইট বা SMS এর মাধ্যমে ফলাফল জানতে পারবে। সকল শিক্ষার্থী www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে ফলাফল জানতে পারবে। আপনি শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের বিকল্প হিসেবে www.eboardresults.com থেকেও ফলাফল পেতে পারেন। সরাসরি HSC ২০২১ পরীক্ষার ফলাফলের লিঙ্ক সহ একটি নতুন উইন্ডো প্রকাশ করা হয়েছে। নীচে আপনার তথ্য প্রদান করে ২০২১ পরীক্ষার ফলাফল খুঁজুন।

এইচএসসি ফলাফল ২০২১ এসএমএস পদ্ধতি চেক করুন

ফলে শিক্ষার্থী ও অভিভাবকরা একই সঙ্গে ফলাফল জানতে ওয়েবসাইটে প্রবেশ করলেও প্রায়ই ওয়েবসাইটের সার্ভার ডাউন হয়ে যায়। তখন শিক্ষার্থীদের ফলাফল জানতে কষ্ট হয়। শিক্ষার্থীরা ঘরে বসেই SMS এর মাধ্যমে HSC ২০২১ পরীক্ষার ফলাফল সহজেই জানতে পারবে। ঢাকা বোর্ডের HSC ২০২১ -এর শিক্ষার্থীরা নিম্নলিখিত পদ্ধতিতে এসএমএস করে ফলাফল জানতে পারবে। যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে এসএমএস পাঠানো যাবে।

HSC <space> DHA <space> রোল নম্বর <space> 2021 লিখে 16222 নম্বরে পাঠান।

এসএমএসটি সঠিকভাবে পাঠানো হলে শিক্ষার্থীরা ফিরতি এসএমএসে তাদের এইচএসসি ২০২১ পরীক্ষার ফলাফল জানতে পারবে। তবে এসএমএসের মাধ্যমে নম্বর কার্ড দিয়ে ফল জানা সম্ভব নয়। মার্কশিট সহ ফলাফল জানতে শিক্ষার্থীদের অবশ্যই অনলাইনে ফলাফল জানতে হবে। রোল এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল পাওয়া যাবে।

HSC ফলাফল ২০২১ সম্পর্কে শেষ কথা

ঢাকা বোর্ডের এইচএসসি ২০২১ পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিস্তারিত তথ্য আমাদের আজকের আলোচনায় উল্লেখ করা হয়েছে। আপনি যদি ঢাকা বোর্ডের HSC ২০২১ এর ফলাফল সম্পর্কে কোন তথ্য জানতে চান তবে আপনি আমাদের মন্তব্য করতে পারেন। আমরা যেকোনো তথ্য-সম্পর্কিত প্রশ্নের সমাধান দিতে প্রতিশ্রুতিবদ্ধ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button