HSC

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা। এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য ১১ টি নির্দেশনা।

Instructions for HSC 2021 candidates

পরীক্ষার পূর্বে এবং পরীক্ষার সময় এইসএসসি পরীক্ষার্থীদের করণীয় কাজ গুলো সম্পর্কে আমাদের আজকের আলোচনায় উল্লেখ করা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা সম্পর্কিত তথ্য সমুহ জানতে আমাদের আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ুন।

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা: শত বাধা-বিপত্তি পার করে আগামী ২ ডিসেম্বর ২০২১ তারিখ থেকে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা  শুরু হতে যাচ্ছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রদত্ত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী এবারের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীদের শুধুমাত্র ঐচ্ছিক বিষয়গুলোকে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা সকল বিভাগের পরীক্ষার্থীদের মোট তিনটি বিষয়ে ৬ টি পত্র পরীক্ষায় অংশগ্রহণ করতে হচ্ছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য কিছু নির্দেশনা প্রদান করেছে সেগুলো সকলকে অবশ্যই অনুসরণ করতে হবে। নিচে সেগুলো আলোচনা করা হয়েছে।

বাড়িতে এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের করনীয়

বাড়িতে এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের করনীয়: প্রত্যেক পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষার জন্য পূর্ণাঙ্গভাবে প্রস্তুতি গ্রহণ করতে হবে। যেহেতু এবারে পরীক্ষার প্রশ্ন ও সময় দুটোই কম। তাই সকল পরীক্ষার্থীকে পরীক্ষার আগেই সময় সম্পর্কে ধারণা অর্জন করতে হবে। প্রতিটা প্রশ্ন লেখার ক্ষেত্রে কতটুকু সময় প্রদান করতে হবে সেটা প্রার্থীকে আগে থেকে জেনে নিতে হবে। পরীক্ষার হলে যেন কোন রকম অসুবিধায় পড়তে না হয় তাই পরীক্ষার্থীকে বাড়ি থেকে বের হবার পূর্বে সকল জিনিসপত্র পর্যবেক্ষণ করে নিতে হবে। পরীক্ষা দিতে বের হলে অবশ্যই সব ধরনের জিনিসপত্র ঠিকভাবে নিয়েছে কিনা সেটা পর্যবেক্ষণ করতে হবে। এছাড়াও মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত সকল নির্দেশনা সমূহ অনুসরণ করতে হবে।

 এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য ১১ টি নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ শিক্ষার্থীদের জন্য ১১ টি নির্দেশনা প্রদান করেছে। এগুলো হলো-

. কোভিড ১৯ সংক্রমণের কারণে সকল স্বাস্থ্য বিধি অনুসরণ করে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২. প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে।

৩. প্রথমে বহুনির্বাচনি এবং পরে সৃজনশীল রচনামূলক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪. পরীক্ষার জন্য মোট সময় ১ ঘন্টা ৩০ মিনিট। বহুনির্বাচনি এবং সৃজনশীল পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। ১০ টায় অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে সকাল ৯:৩০ এ পরীক্ষার্থীদের অলিখিত উত্তরপত্র এবং ওএমআর শিট প্রদান করতে হবে। ১০ টায় বহুনির্বাচনী প্রশ্ন পত্র বিতরণ এবং ১০ টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র গ্রহণ করতে হবে এবং সৃজনশীল প্রশ্ন পত্র প্রদান করতে হবে। দুপুর ২ টায় অনুষ্ঠিত পরীক্ষার ক্ষেত্রে ১:৩০ মিনিটে পরীক্ষার্থীদের অলিখিত উত্তরপত্র এবং ওএমআর শিট প্রদান করতে হবে। ২ টায় বহুনির্বাচনী প্রশ্ন পত্র বিতরণ এবং ২ টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র গ্রহণ করতে হবে এবং সৃজনশীল প্রশ্ন পত্র প্রদান করতে হবে।

৫. পরীক্ষার্থীরা নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের থেকে প্রবেশপত্র সংগ্রহ করবে।

৬. সকল পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে পরীক্ষার রোল, রেজিস্ট্রেশন নাম্বার, বিষয় কোড ইত্যাদি লিখে যথাযথভাবে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের ভিতরে কোন প্রকার দাগ দেওয়া বা লেখা যাবে না।

৭. ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক পরীক্ষায় আলাদা ভাবে পাস করতে হবে। সকল প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক নম্বর প্রদান করে ২০২২ সালের ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র পরীক্ষার্থী দের ব্যবহারিক নাম্বার বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রদান করবে।

৮. প্রত্যেক পরীক্ষার্থী রা তাদের প্রবেশপত্র বা রেজিস্ট্রেশন কার্ডে উল্লিখিত বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই একজন পরীক্ষার্থী অন্য কোন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। 

৯. কোন অবস্থাতেই শিক্ষার্থী নিজ প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

১০. পরীক্ষার্থীরা পরীক্ষার কেন্দ্রে সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করার কোনো সুযোগ নেই। 

১১. পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া আর কেউ কোন প্রকার মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।

পরীক্ষা কেন্দ্রে এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য করণীয়

পরীক্ষা কেন্দ্রে এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য করণীয়: প্রশ্নপত্র হাতে পাওয়ার পরে সকল পরীক্ষার্থী প্রথম দায়িত্ব হচ্ছে সমস্ত প্রশ্নপত্রটি খুব সুন্দর ভাবে পড়া। এবারের পরীক্ষায় যেহেতু অনেকগুলো অপশন থাকবে তাই সব প্রশ্ন গুলো পড়ে সব থেকে সহজ দুইটি অথবা তিনটি প্রশ্ন পরীক্ষার্থীকে উত্তর করতে হবে। বহুনির্বাচনী প্রশ্নের ক্ষেত্রে একই পন্থা অবলম্বন করতে হবে। যেই প্রশ্নটিই সহজ মনে হবে শুধুমাত্র সেটির উত্তর প্রদান করতে হবে। একটি প্রশ্নের পেছনে যেন বেশী সময় নষ্ট না হয়ে যায় সেদিকে অবশ্যই সকল পরীক্ষার্থীকে নজর রাখতে হবে।

এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য করণীয়

এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য করণীয়: পরীক্ষার হলে যাওয়ার পূর্বে সকল পরীক্ষার্থীকে অবশ্যই তার প্রয়োজনীয় সকল সরঞ্জাম পুনরায় চেক করতে হবে। পরীক্ষার হলে যে সমস্ত সরঞ্জামগুলো প্রয়োজন হবে সেগুলো পরীক্ষার আগের রাতেই একত্র করে রাখতে হবে। প্রত্যেক পরীক্ষায় থেকে পরীক্ষা হলে প্রবেশের পূর্বেই সময় বিভাজন করে নিতে হবে। পরীক্ষার হলে কোন অবস্থাতেই যেন বেশি সময় অপচয় না হয় সেদিকে অবশ্যই নজর রাখতে হবে।

এইচএসসি ২০২১ পরীক্ষার্থীদের জন্য আমাদের শুভ কামনা রইল। বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সকল পরীক্ষার্থীর আমাদের ওয়েবসাইট থেকে শর্ট সাজেশন জানতে পারছেন। আপনাদের সুবিধার্থে আমরা আলাদা আলাদা ভাবে সকল বিভাগের সাজেশন গুলো সাজিয়ে রেখেছি। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button