Entertainment

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা সমূহ

বাংলাদেশে বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদিত ১৫টি প্রতিষ্ঠান এবং বাংলাদেশ ডাক বিভাগ এর সেবা নগদ সহ মোট ১৬ টি প্রতিষ্ঠান মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে ।  এর মধ্যে অধিকাংশই দেশের মানুষের কাছে অপরিচিত । বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী বর্তমানে এদেশে এমএফএস এর মাধ্যমে দৈনিক লেনদেন হয় প্রায় ১ হাজার থেকে ১ হাজার ২০০ কোটি টাকা। এর মধ্যে প্রায় ৭০ শতাংশ লেনদেন হয় বিকাশের মাধ্যমে, এরপরই আছে রকেটের নাম। তাদের প্রায় ২২ শতাংশ। বাকি ৮ শতাংশ অন্যান্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে লেনদেন হচ্ছে।

এই পোস্ট এ আমরা উপায় মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান  সম্পর্কে আলোচনা করব।
“উপায়” ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর একটি মোবাইল ব্যাংকিং সিস্টেম। উপায় এর পূর্বের নাম হল ইউক্যাশ। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ২০১৩ সালে প্রথম ইউক্যাশ নামে মোবাইল ব্যাংকিং সেবা চালু করে।  ২০২১ সালের মার্চ মাস থেকে ইউক্যাশ এর নাম পরিবর্তন করে উপায় (UPAY) মোবাইল ব্যাংকিং নামে নতুন করে অ্যাপটি চালু করা হয়। উপায় ডায়াল কোড*২৬৮#

বিশেষ সুবিধা

উপায় অ্যাপসে অনেক বিশেষ সুবিধা দেওয়া হয়েছে। তার মধ্যে অন্যতম হলো মোবাইল ব্যাংকিং এর পাশাপাশি ইউসিবি এর মূল ব্যাংকিং সেবার বেশ কিছু সুবিধা। এছাড়া এটিএম থেকে টাকা উঠানো এবং উপায় হতে টাকা ইউসিবি অথবা অন্য কোন ব্যাংক হিসাবে টাকা পাঠানোর সুবিধা পাবেন। এমনকি উপায় এর মাধ্যেমে বিনামূল্যে ক্রেডিট কার্ডের বিলও পরিশোধ করতে পারবেন।

বাংলাদেশের বাজারে উপায় (Upay) একটি সম্পূর্ণ নতুন মোবাইল ব্যাংকিং সেবা। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এর সহকারী প্রতিষ্ঠান ইউনাইটেড ফিনটেক কোম্পানি লিমিটেড এর একটি অর্থনৈতিক সেবা এই উপায়। অর্থাৎ এটি মূলত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) এরই একটি সেবা। UCB পূর্বেও একটি সমগোত্রীয় সেবা তার গ্রাহকদের দিয়েছিলো।

উপায় মোবাইল ব্যাংকিং এর ক্যাশ আউট:- উপায় একাউন্ট থেকে উপায় অ্যাপ ও ইউএসএসডি ব্যবহার করে  এটিএম বুথ ও উপায় এজেন্ট এর কাছ থেকে টাকা তোলা যাবে।  জেনে নেওয়া যাক এটিএম বুথ ও উপায় এজেন্ট এর কাছ থেকে ক্যাশ আউট এর খরচ কত।

উনাইটেড কমার্শিয়াল ব্যাংক (UCB) বা ইউসিবি এর এটিএম বুথ থেকে উপায় একাউন্টে জমা থাকা টাকা ক্যাশ আউট করা যাবে। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এর এটিএম থেকে উপায় ক্যাশ আউট করলে প্রতি হাজারে খরচ পড়বে ৮টাকা। ক্যাশ আউট লিমিট:- প্রতিবারে সর্বোচ্চ ২০,০০০টাকা ক্যাশ আউট করা যাবে এটিএম থেকে।একদিনে সর্বোচ্চ ৫বার ও ২৫,০০০টাকা এটিএম থেকে ক্যাশ আউট করা যাবে। প্রতি মাসে এটিএম থেকে উপায় ক্যাশ আউট করা যাবে সর্বোচ্চ ২০বার ও ১৫০,০০০টাকা।
প্রতিবারে সর্বোচ্চ ২৫,০০০টাকা পর্যন্ত উপায় ক্যাশ আউট করা যাবে। একদিনে সর্বোচ্চ ৫বার ও ২৫,০০টাকা ক্যাশ আউট করা যাবে। এছাড়া প্রতি মাসে সর্বোচ্চ ২০বার ও ১৫০,০০০টাকা ক্যাশ আউট করা যাবে।
উপায় এ অ্যাপ ও ইউএসএসডি কোড ব্যবহার ক্যাশ আউট করা যাবে উপায় এজেন্ট এর কাছ থেকে। উভয় ক্ষেত্রে ক্যাশ আউট করতে হাজারে ১৪টাকা চার্জ প্রযোজ্য হবে। অর্থাৎ উপায় ক্যাশ আউট চার্জ প্রতি হাজারে ১৪টাকা।

উপায় মোবাইল ব্যাংকিংয়ের সেন্ড মানি:-  একটি উপায় একাউন্ট থেকে অন্য উপায় একাউন্টে টাকা পাঠাতে সেন্ড মানি  করতে পারবেন। উপায় ব্যবহার করে “সেন্ড মানি” করা সম্পূর্ণ ফ্রি। অর্থাৎ বিনামূল্যে, কোনো খরচ ছাড়া সেন্ড মানি করা যাবে একটি উপায় একাউন্ট থেকে অন্য উপায় একাউন্টে।

সেন্ড মানি লিমিট

 

প্রতিবার সর্বোচ্চ ২৫,০০০টাকা পর্যন্ত উপায় একাউন্ট থেকে সেন্ড মানি করা যাবে। এছাড়াও প্রতিদিন সর্বোচ্চ ২৫,০০০টাকা পর্যন্ত সেন্ড মানি করা যাবে। তার মানে একদিনে উপায় ব্যবহার করে টাকা পাঠানোর সর্বোচ্চ লিমিট ২৫,০০০টাকা। প্রতি মাসে সর্বোচ্চ ২,০০,০০০টাকা পর্যন্ত সেন্ড মানি করা যাবে একটি উপায় একাউন্ট থেকে অন্য উপায় একাউন্টে।

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা সমূহ:-

  • মোবাইল রিচার্জ:– উপায় থেকে যেকোনো দেশী প্রিপেইড ও পোস্টপেইড নাম্বারে বিনামূল্যে রিচার্জ করা যাবে।প্রিপেইড সিমে সর্বোচ্চ ১,০০০টাকা ও পোস্টপেইড সিমে সর্বোচ্চ ৫,০০০টাকা মোবাইল রিচার্জ করা যাবে।
  • রেমিটেন্স গ্রহণ:- একদিনে সর্বোচ্চ ১,২২,৫০০টাকা উপায় একাউন্টে রেমিট্যান্স হিসেবে টাকা দেশে পাঠাতে পারবেন, যেখানে মাসিক রেমিট্যান্স লিমিট হলো ৪,৪১,০০০টাকাপ্রতিবার যেকোনো মূল্যের রেমিটেন্স পাঠালে ২% হারে সরকারি প্রণোদনা দেয়া হবে।
  • বিল পরিশোধ/ পেমেন্ট:  উপায় মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে গ্রাহক কোন রকম ঝামেলা ছাড়াই যেকোনো বিল প্রদান করতে পারেন। যেমনঃ- বিদ্যুৎ বিল, গ্যাস বিল, পানির বিল, টেলিফোন বিল, ইন্টারনেট বিল ইত্যাদি। এছাড়াও যেকোনো কেনাকাটার প্রেমেন্ট দিতে পারবে
    অর্থ সঞ্চয়:- উপায় মোবাইল ব্যাংকিং সেবায় অর্থ সঞ্চয় করা যায়। গ্রাহক তার মোবাইল ব্যাংকিং হিসেবে অর্থ জমা রাখতে পারে এবং বছর শেষে ব্যাংক নির্দিষ্ট পরিমাণ অর্থ মুনাফা হিসেবে দিবে।
  • ক্যাশ আউট চার্জ কম:- মোবাইল ব্যাংকিং এর মধ্যে উপায় ক্যাশ আউট চার্জ সবচেয়ে কম। উপায় অ্যাপসের মাধ্যমে বা বাটনের মাধ্যমে ক্যাশ আউট করলে প্রতি হাজারে চার্জ 14 টাকা আর যদি  ইউসিবির এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করা যায় তবে প্রতি হাজারে চার্জ 8 টাকা। যা এখন পর্যন্ত সবচেয়ে কম চার্জ।
  • ক্যাশ ইন:-  এজেন্টের মাধ্যমে উপায় একাউন্টে ক্যাশ ইন করা একেবারে ফ্রী। তাই গ্রাহকগণ তাদের নিজ একাউন্টে যে পরিমাণ অর্থ ক্যাশ ইন করবেন তা পুরোপুরি পেয়ে যাবেন। এখানে কোন চার্জ লাগবে না।
  • ফান্ড ট্রান্সফার:– ছুটির দিনেও ব্যাংক থেকে উপায় একাউন্টে টাকা আনা যায় সহজে।
  • সেন্ড মানি:- উপায় একাউন্ট হতে অন্য উপায়ে একাউন্টে সেন্ড মানি করা যায় সহজে এখানে সেন্ড মানি করতে কোন চার্জ লাগে না।
  • বোনাস :- অ্যাপস থেকে রেজিস্ট্রেশন করে উপায় একাউন্ট খুললে গ্রাহক 50 টাকা বোনাস পাবে। ইচ্ছা করলে গ্রাহক এই টাকা মোবাইলে রিচার্জ করতে পারবে।
  • হেল্প লাইন /কাস্টমার কেয়ার:- উপায় এর সেবা সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে বা যেকোনো সমস্যার সমাধান পেতে উপায় হেল্পলাইন/ কাস্টমার সার্ভিস এ সরাসরি যোগাযোগ করে সেবা নিয়ে যাবে। এক্ষেত্রে ডায়াল করতে হবে 16268 এই নম্বরে। 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button